২ কোটি টাকায় তিমির বমি বিক্রি হলো

এ্যাকশন নিউজ ডেস্ক

পোস্ট এর সময় : ১০:৩৬ অপরাহ্ণ, বুধ, জুন ১৯, ২০১৯, ভিজিটর : ০

তিমির বমি বিক্রি করতে গিয়ে ভারতে ৫৩ বছর বয়সী এক ব্যক্তি গ্রেফতার হয়েছেন। দীর্ঘদিন ধরে প্রায় ১ কেজি ৩০০ গ্রাম তিমি মাছের বমি জমিয়েছিলেন তিনি। তবে এই বমি বিশেষ প্রজাতির এক তিমির। যার পোশাকি নাম অ্যাম্বারগ্রিস। বাংলাদেশি মুদ্রায় ওই বমির দাম দুই কোটি টাকারও বেশি।

ভারতীয় টেলিভিশন চ্যানেল এনডিটিভির এক অনলাইন প্রতিবেদনে জানানো হয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে পুলিশ ও বন বিভাগের একটি যৌথ দল গত শনিবার মুম্বাইয়ের বিদ্যাবিহার শহরতলি এলাকার কামা লেনে ওত পেতে রাহুল দুপার নামের ওই ব্যক্তিকে গ্রেফতার করে।

মঙ্গলবার মুম্বাইয়ে ওই ব্যক্তিকে গ্রেফতার করে ভারতীয় পুলিশ। অ্যাম্বারগ্রিস হলো একজাতীয় মোমের মতো পদার্থ যা তিমির শুক্রাণু অন্ত্র থেকে নির্গত হয়। সাধারণত ক্রান্তীয় সমুদ্রে বিরল এই পদার্থটি ভাসমান অবস্থায় পাওয়া যায়। মূলত সুগন্ধি উৎপাদনে এটি ব্যবহৃত হয়ে থাকে।

আরও পড়ুন>> রসুনের খোসা ছড়ানোর অভিনব ভিডিও দেখলেন ২ কোটি মানুষ

পুলিশ বলছে, ‘আমরা ওই ব্যক্তির কাছ থেকে ১ কোটি ৭০ লাখ রুপি মূল্যের (বাংলাদেশি ২ কোটি টাকার বেশি) ১ কেজি ৩০০ গ্রাম অ্যাম্বারগ্রিস জব্দ করেছি। এটি একটি নিষিদ্ধ বস্তু। আমরা রাহুল দুপারেকে গ্রেফতার করার পর বন্যপ্রাণী সংরক্ষণ আইনের অধীনে একটি মামলা দায়ের করেছি।’

স্পার্ম হোয়েল বা শুক্রাণু তিমি ভারতীয় বন্যপ্রাণী আইনের অধীনে সংরক্ষিত একটি বিপন্ন প্রজাতির প্রাণী। অ্যাম্বারগ্রিস অ্যালকোহল, ক্লোরোফর্ম, ইথার এবং নির্দিষ্ট ভোলাটাইল এবং কিছু নির্দিষ্ট তেলেই এটি দ্রবণীয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *