গরুচোর সন্দেহে তিনজনকে হত্যা গ্রামবাসী

ভারতের বিহার প্রদেশে গরুচোর সন্দেহে তিনজনকে পিটিয়ে হত্যা করেছে উত্তেজিত গ্রামবাসী। শুক্রবার প্রদেশটির সারান জেলার বানিয়াপুর নামক গ্রামে এ ঘটনা ঘটেছে। মর্মান্তিক এই হত্যাকাণ্ডের পর নিহতদের পরিবারে চলছে শোকের মাতম।

ভারতীয় টেলিভিশন চ্যানেল এনডিটিভি এক অনলাইন প্রতিবেদনে পুলিশের বরাত দিয়ে ওই ঘটনায় তিনজন নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে। বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, শুক্রবার সকালে গাড়িতে গুরু তোলার সময় ওই তিনজনকে আটক করার পর পিটিয়ে হত্যা করে গ্রামের কিছু মানুষ।

বিবিসি বলছে, ভারতের গরু নিয়ে সহিংসতার ঘটনা এটাই নতুন নয়। এর আগেও অনেককে এভাবে হত্যা করা হয়েছে। বিশেষ করে ভিন্ন ধর্মাবলম্বী এবং সমাজের নিম্নশ্রেণির মানুষ এই সহিংসতার শিকার। ভারতের হিন্দু ধর্মাবলম্বীরা গরুকে পবিত্র মনে করে এবং এটা মেরে ফেলা তাদের ধর্মমতে নিষিদ্ধ।

পুলিশ বলছে, মারধরের পর গুরুতর আহত তিনজনকে কাছাকাছি ছাপরা এলাকার একটি হাসপাতালে নেয়া হলেও কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন। নিহত তিনজনের বাড়িও কাছাকাছি একটি গ্রামে।

যারা এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত তাদের কয়েকজনে আটক করেছে পুলিশ। তবে ভারতের ক্ষমতাসীন কট্টর হিন্দুত্ববাদী দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বিরুদ্ধে সমালোচকদের অভিযোগ, এসব সহিংসতা রোধে তারা যথেষ্ট পদক্ষেপ নিচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *